মেয়র এর বাণী

ঢাকা ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতিসমৃদ্ধ একটি প্রাচীন নগরী। ১৬০৮ সালের মোগল সম্রাট জাহাঙ্গীর সর্বপ্রথম রাজমহল থেকে বাংলার রাজধানী স্থানান্তর করে ঢাকায় নিয়ে আসেন। ঢাকা এক নতুন অাভিজাত্যে অভিষিক্ত হয় এবং ঢাকার গুরুত্ব বহুগুণে বেড়ে যায়। নানা সংকট-সংগ্রামের চড়াই-উৎরাই পেরিয়ে মহান একাত্তরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে স্বাধীন সর্বভৌম বাংলাদেশ অর্জিত হবার পর ঢাকা একটি স্বাধীন দেশের রাজধানীতে পরিগণিত হবার গৌরব অর্জন করে। বঙ্গবন্ধুতনায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ঘোষিত রূপকল্প ২০২১ ও ২০৪১ এর অভিষ্ট লক্ষ্য অর্জনে নিরন্তর প্রয়াস অব্যাহত রেখেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন।

 

লক্ষ মানুষের জীবন, জীবিকা, আবেগ ও প্রত্যাশার ছায়াতল আমাদের ঢাকা। প্রতিটি নাগরিকেরই স্বপ্ন আছে প্রত্যাশিত নগরজীবনের। কিন্তু বছরের পর বছর নগরীরি সমস্যাগুলো পুঞ্জিভূত হয়ে প্রকট আকার ধারণ করে। ২০১৫ সালের ৬মে আমি ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রথম নির্বাচিত মেয়র হিসেবে শপথ গ্রহন করি। দায়িত্বভার  গ্রহণের পর দীর্ঘদিনের পূঞ্জিভূত সমস্যা সমাধানের বাস্তবমুখী কর্মপন্থা গ্রহণ করি। ইতিমধ্যে সম্মানিত নগরবাসীর স্বাচ্ছন্দপূর্ণ নগরজীবনপ্রবাহে বেশকিছু ক্ষেত্রে দৃশ্যমান সাফল্য অর্জিত হয়েছে। আমাদের যে সকল পরিকল্পনা রয়েছে সে সকল বাস্তবায়ন খুব একটা সহজসাধ্য নয়। প্রায় দেড়কোটি জনঅধ্যুষিত এই মহানগরীর রয়েছে হাজারও সমস্যা। আমাদের সীমিত সামর্থ্য ও সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করে অভীষ্ট লক্ষ অর্জনে দিনরাত কাজ করে চলেছি। একজন মেয়র এবং তার কয়েক হাজার জনবল নিয়ে সংকট নিরসন করা সম্ভব নয়। এক্ষেত্রে আমার সকল প্রিয় নাগরিকে এগিয়ে আসার আহবান জানাই। আমি প্রত্যেক নাগরিককে মেয়রের ভূমিকায় দেখতে চাই।

 

ঢাকাকে রাতারাতি বদলে দেয়ার দাবি আমাদের নেই। আমরা এগিয়ে যেতে চাই পরিকল্পিতভাবে এবং ক্রমান্বয়ে। বাস্তব অভিজ্ঞতা, পর্যবেক্ষণ, পর্যালোচনা, বিশেষজ্ঞের গবেষণালব্ধ জ্ঞান, জনমত এবং গণদাবির আলোকে প্রতিটি ক্ষেত্রে যথাসাধ্য সুনির্দিষ্ট, কার্যকরি ও বাস্তবায়নযোগ্য, পরিকল্পনা গ্রহণ, প্রয়োগ ও সফল বাস্তবায়নের মাধ্যেমে আমরা ঢাকাকে এগিয়ে নিয়ে যাবো ধাপে ধাপে। সরকার বিশেষজ্ঞ, গবেষণা প্রতিষ্টান,স্বেচ্ছাসেবক, শিক্ষাবিদ বুদ্ধীজীবি, শিক্ষা প্রতিষ্টান, ব্যবসা প্রতিষ্টান, জাতীয় ব্যক্তিত্ব, জাতীয় ও আন্তর্জাতিক দাতা সংস্থা, এনজিও, গণমাধ্যম এবং নির্বিশেষে আপামর জনতা-সবার অংশগ্রহণেই বাস্তবরূপ নেবে স্বাচ্ছন্দ্যময় নগরজীবন।

 

আসুন,সবাই মিলে আমাদের প্রিয় ঢাকা’কে পরিচ্ছন্ন,সবুজ বাসযোগ্য,সুন্দর ও স্মার্ট নগরী হিসেবে গড়ে তুলি।

আপনাদের দোয়া চাই, ভালবাসা চাই, সহযোগীতা চাই।

আপনারা আমার সাথে থাকুন , পাশে থাকুন।

 

জয়বাংলা জয় বঙ্গবন্ধু

বাংলাদেশ চিরজীবি হোক।

মেয়র

মোহাম্মদ সাইদ খোকন 

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন

News & Events

Office Order

Visitors

Now in online

0

0

0

0

0

0

0

3

Total Visitors  

0

2

1

3

9

0

3

8

Emergency Number Emergency Number